• রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ১১:১২ পূর্বাহ্ন |
  • English Version
শিরোনাম :
পাকুন্দিয়ায় শরীফ হত্যা মামলায় চেয়ারম্যানসহ আসামি ২৩, গ্রেপ্তার ৪ হোসেনপুরে রাস্তার বেহাল দশায় ভোগান্তিতে হাজারও গ্রামবাসী ভৈরবে শতাধিক বয়স্ক রিকশা ও ভ্যান চালকের মাঝে ওসি সফিকুল ইসলামের খাদ্য সহায়তা প্রদান ভৈরবে ফুটবল খেলাকে কেন্দ্র করে সংঘর্ষে আহত ৫ গরমে গরিবের এসি যেন মাটির ঘর ভৈরবের বিশিষ্ট শিক্ষাবিদ, লেখক ও শিশু সংগঠক শরীফ উদ্দিন আহমেদ জিল্লুর রহমান প্রিমিয়ার ব্যাংক স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ হিসেবে যোগদান করেছেন ছাত্রলীগ নেতার হত্যাকারী মিজানের জবানবন্দী পেনশন স্কিমে ধীর গতি হেল্প ডেস্ক উদ্বোধন বাজিতপুরে কৃষিবিদ ইসরাফিল জাহান এর বিদায় সংবর্ধনা যে সমস্ত কাজ করলে আল্লাহর গযব বা অভিশাপ নেমে আসে (৪র্থ পর্ব) ; সংকলনে : ডা. এ.বি সিদ্দিক

ভৈরবে আন্তঃনগর ট্রেনের জন্য নিজেরা সিল মেরে বিক্রি করছে আদি টিকেট, রাজস্ব তসরূপের সুযোগ

মেইলের টিকেটকে বানানো হলো আন্তঃনগরের টিকেট -পূর্বকণ্ঠ

ভৈরবে আন্তঃনগর ট্রেনের
জন্য নিজেরা সিল মেরে
বিক্রি করছে আদি টিকেট
রাজস্ব তসরূপের সুযোগ

# মোস্তফা কামাল :-

ভৈরব জংশন রেলস্টেশন কাউন্টার থেকে প্রায়শই আন্তঃনগর ট্রেনের যাত্রীদের দেয়া হচ্ছে সিল মারা আদিকালের ছোট্ট টিকেট। ভাড়াও রাখা হচ্ছে প্রকৃত ভাড়ার চেয়ে বেশি। কম্পিউটারের টিকেটের পরিবর্তে যেহেতু সিল মেরে আদি টিকেট দেয়া হচ্ছে, ফলে এসব টাকার কোন পদ্ধতিগত হিসাব পাবার সুযোগ নেই। তবে স্টেশন মাস্টার নুরুন্নবী জানিয়েছেন, এসব টাকা রেজিস্টারে ওঠানো হচ্ছে। এক টাকাও কারও এদিকসেদিক করার সুযোগ নেই। কিন্তু সচেতন মানুষজন বলছেন, যেহেতু অন্য সাধারণ মেইল ট্রেনের ছোট্ট টিকেট আন্তঃনগরের নামে আলাদা সিল মেরে বিক্রি করা হচ্ছে, এগুলি রেজিস্টারে না ওঠালে কার সাধ্য আছে বোঝার! কারণ, যে টিকেটে সিল মেরে বাড়তি টাকা রাখা হচ্ছে, সেই টিকেটের গায়ে তো তার নিজস্ব দাম লেখা রয়েছে। আর স্টেশনের হিসাবপত্রেও সেই টিকেটের পরিসংখ্যানই রয়েছে। কাজেই টিকেটের হিসাব মেলানোর সময় তো সেই কম দামের টিকেট বিক্রির হিসাবই বেরিয়ে আসবে। আসলে এভাবে সরকার বিপুল অঙ্কের রাজস্ব থেকে বঞ্চিত হচ্ছে বলে তাদের ধারণা।
আন্তঃনগর ট্রেনের যাত্রীদেরকে ডিজিটাল প্রযুক্তিতে কম্পিউটারের মাধ্যমে তাৎক্ষণিক প্রিন্ট করা টিকেট দেয়া হয়। আর এসব টিকেটের টাকার হিসাবও ডিজিটাল প্রযুক্তিতেই কম্পিউটারে রক্ষিত থাকে। কিন্তু ভৈরব স্টেশন থেকে ঢাকা বা চট্টগ্রাম মহানগরের মাঝপথের স্টেশনগুলোর আন্তঃনগর ট্রেনের যাত্রীদেরকে মাঝে মাঝেই আদি আমলের ছোট্ট টিকেটে নির্ধারিত স্টেশনের নামে একটি সিল মেরে দেয়া হয়। তাদের আন্তঃনগরের ভাড়ার অঙ্কও লেখা থাকে। এগুলি মূলত সাধারণ মেইল ট্রেনের টিকেট। ভাড়া নেয়া হয় আন্তঃনগর ট্রেনের যা ভাড়া, তাই। এসব টিকেটে কোন আসন নম্বরও লেখা থাকে না। অর্থাৎ, এগুলি স্ট্যান্ডিং টিকেট। অথচ আন্তঃনগর ট্রেনের স্ট্যান্ডিং টিকেটও কম্পিউটারেই দেয়া হয়। ফলে এসব টিকেটের সমুদয় টাকা আত্মসাত করার সুযোগ রয়েছে বলে সবাই মনে করছেন।
কটিয়াদী উপজেলার মুমুরদিয়া এলাকার অনিমেষ দেবনাথ নামে এক ব্যক্তি তার ছোট বোনকে নিয়ে গত ১৩ অক্টোবর আখাউড়া যাবার জন্য ভৈরব স্টেশন থেকে মহানগর প্রভাতি ট্রেনের দু’টি টিকেট কিনেছেন। তাদের কাছ থেকে ওই আদি আমলের মেইল ট্রেনের দু’টি টিকেটে ‘শোভন চেয়ার’ শ্রেণীর সিল মেরে প্রতিটির জন্য ৭০ টাকা করে রাখা হয়। তবে তাতে কোন আসন নম্বর লেখা ছিল না। স্বাভাবিক কারণেই তারা ট্রেনে কোন আসন পাননি। অথচ মেইল ট্রেনের দ্বিতীয় শ্রেণীর ওই টিকেটে লেখা রয়েছে ভৈরব বাজার থেকে আখাউড়া পর্যন্ত ভাড়া ১০ টাকা! অর্থাৎ নথিপত্রে ভৈরব স্টেশন থেকে ৭০ টাকা আড়ালে বিক্রি হয়েছে আসলে ১০ টাকার একটি টিকেট। উর্ধতন কর্তৃপক্ষ অনুসন্ধান করলেও খাতাপত্রে তাই পাবে।
ভৈরবের কয়েক ব্যক্তি জানালেন, ভৈরব স্টেশনের স্টাফদের সঙ্গে ট্রেন এবং গন্তব্যের স্টেশনের স্টাফদের একটি যোগসাজশ থাকতে পারে। ফলে এসব ভুয়া বা জাল টিকেট বহন করলেও যাত্রীদের ট্রেনেও কোন সমস্যা হয় না, গন্তব্যের স্টেশনে নেমে গেট পার হতেও কোন সমস্যা হয় না। এভাবেই প্রতিদিন সরকারের বিপুল অঙ্কের রাজস্ব ফাঁকি দিয়ে একটি চক্র টাকা কামিয়ে নিচ্ছে বলে তাদের অভিযোগ। তারা বিষয়টির তদন্ত হওয়া উচিত বলে মনে করেন।
ভৈরবের স্টেশন মাস্টার নুরুন্নবীকে এ প্রতিনিধি প্রথমেই প্রশ্ন করেন মহানগর ট্রেনের আখাউড়ার ‘শোভান চেয়ার’ শ্রেণীর ভাড়া কত। তিনি জানান ৫০ টাকা। তখন তাকে মেইল ট্রেনের ছোট্ট টিকেটে সিল মেরে ৭০ টাকা করে রাখা হয়েছে জানালে বলেন, হয়ত ভাড়া ৭০ টাকা। আমার খেয়াল নেই! কম্পিউটারে টিকেট না দিয়ে কেন আদি টিকেট দেয়া হলো প্রশ্ন করলে বলেন, কম্পিউটারে অনেক সময় টিকেট বের হয় না। ফলে উর্ধতন কর্তৃপক্ষের পরামর্শেই সাধারণ মেইল ট্রেনের টিকেটে সিল মেরে বিক্রি করা হচ্ছে। এসব টিকেটের টাকার সঠিক হিসাব রাখায় উপায় সম্পর্কে প্রশ্ন করলে বলেন, এর জন্য রেজিস্টার রয়েছে। তাতে লিখে রাখা হয়। তখন প্রশ্ন করা হয়, টিকেটটা তো মেইল ট্রেনের ১০ টাকা মূল্যের টিকেট। স্টেশনের হিসবপত্রেও ১০ টাকার টিকেটের হিসাব লেখা রয়েছে। কিন্তু তাতে সিল মেরে ৭০ টাকা রেখে দিয়ে সেটি রেজিস্টারে না ওঠালে এই ফাঁকি ধরার কি কোন পদ্ধতি আছে। তখন তিনি বললেন, টিকেটগুলোরে হিসাব রয়েছে। কাজেই কেউ কোন টাকা এদিকসেদিক করলে ব্যবস্থা নেয়া হবে।

মেইলের টিকেটকে বানানো হলো আন্তঃনগরের টিকেট -পূর্বকণ্ঠ


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *